এই ওয়েবসাইটটি সবচেয়ে ভালো দেখতে হলে IE 7, 8 অথবা ফায়ারফক্স ৩.০ ব্যবহার করুন - ১০২৪ x ৭৬৮ রেজোল্যুশনে ।
প্রকল্প সম্বন্ধে

পশ্চিমবঙ্গ সরকারের তথ্য ও প্রযুক্তি বিভাগ প্রতিষ্ঠিত ভাষা প্রযুক্তি ও গবেষণা পরিষদ বাংলা ভাষা ও ভাষা গবেষণার লক্ষ্যে বাংলা সাহিত্য সম্ভার অনলাইনে পাঠ ও ব্যবহারের জন্য তা ইউনিকোড সম্মত ভাবে উপস্থাপিত করতে ব্রতী হয়েছে। ইতিমধ্যেই রবীন্দ্র রচনাবলী অনলাইনে প্রকাশিত হয়েছে। সমগ্র শরৎ রচনাবলী বাঙালি ও বাংলাভাষা-পাঠকদের কাছে পৌঁছে দেওয়ার পরিকল্পনা এই পথের দ্বিতীয় পদক্ষেপ। এই পারিকল্পনা বাস্তবায়িত হয়েছে বেঙ্গল কারিগরি ও বিজ্ঞান বিশ্ববিদ্যালয়ের তথ্য ও প্রযুক্তি বিভাগের গবেষক বন্ধুদের দক্ষ কারিগরি সহায়তায়।


ভাষা-প্রযুক্তি ও গবেষণা পরিষদের এই অনলাইন রবীন্দ্র-রচনাবলী ও শরৎ রচনাবলী একটি বৃহত্তর প্রকল্পের প্রাথমিক অংশমাত্র। পরিষদ ক্রমে ক্রমে বাংলা সাহিত্যের সমস্ত ধ্রুপদি রচনাকে অনলাইনে আগ্রহী পাঠকসাধারণের কাছে পৌঁছে দেবার পরিকল্পনা নিয়েছে। এর মধ্যে কবিতা, গল্প-উপন্যাস, নাটক, প্রবন্ধ সবই অন্তর্ভুক্ত হবে। পাঠকের চাহিদা অনুসারে, অন্যান্য উপাদান যেমন লেখকের ব্যক্তিগত জীবনতথ্য, রচনাসংক্রান্ত প্রাসঙ্গিক নানা সূত্র, চিঠিপত্র, সমকালীন ও পরবর্তী সমালোচনা ইত্যাদিও উপস্তাপিত করা হবে। বিদ্যাসাগর, বঙ্কিমচন্দ্র, মীর মশার্‌রফ হোসেন থেকে শুরু করে সমস্ত মহৎ বাঙালি কবি ও লেখকের সৃষ্টিসম্ভারকে এই অনলাইন পরিসরে এনে দেওয়াই পরিকল্পনার লক্ষ্য।


আমাদের এই রচনাবলীতে পাঠকের নিজস্ব প্রস্তাব, সংশোধন, সুপারিশ ইত্যাদি যোগ করারও একটি জানালা থাকছে, যা দেখে পরিষদ নিজেদের কাজের ভুলত্রুটি বুঝে নিয়ে এ পরিবেশনকে আরও নির্ভুল ও গ্রহণযোগ্য করে তুলতে পারবে।